রবিবার-১৭ নভেম্বর ২০১৯- সময়: সকাল ৬:৫৯
৭ কেজি চালের মূল্যে মিলছে ১কেজি পেয়াজ বিরামপুরের বাজারে চিকিৎসা সেবা দিয়ে মানব সেবা করতে চাই-পর্যটন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হুমায়ুন কবীর বিরামপুরে নেশার ইনজেকশন ও ফেন্সিডিলসহ আটক-৩ হিলি চেকপোস্টে বিজিবি’র গোয়েন্দা সদস্যের বিরুদ্ধে সাংবাদিককে হয়রাণীর অভিযোগ বিরামপুরে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত বিরামপুরে প্রকল্প সমাপনী কর্মশালা গরীব ও অসহায় মানুষকে চিকিৎসা সেবা দিতে পারলে আমি শান্তি পাই জনবল ও সরঞ্জামের অভাবে আজও চালু হয়নি, নবাবগঞ্জ ফায়ার সার্ভিস স্টেশন “প্রেসিডেন্ট পদক” অর্জন বিরামপুরের কৃতি সন্তান ফায়ার সার্ভিসের গোলাম রওশন ঘোড়াঘাটে বানিজ্যিক ভাবে মাল্টা বাগান করে ব্যাপক সাফল্য পেয়েছে

সৌর বিদ্যুতে আলোকিত হাকিমপুরের গ্রামীণ জনপদ

মোসলেম উদ্দিন-গ্রামীণ মেঠো পথ। যেখানে বিদ্যুতের আলো পাওয়াটা ছিল স্বপ্নের। কিন্তু বর্তমানে দিন পাল্টেছে।

সোলারের আলোয় আলোকিত হচ্ছে গ্রামীণ জনপদ। দিনাজপুরের হাকিমপুর উপজেলার প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে গেছে বিদ্যুৎ। শিক্ষা প্রতিষ্ঠান, ছোট বড় বাজারসহ গুরুত্বপূর্ণ মোড়ে জ্বলছে সৌর বিদ্যুতের বাতি।

হাকিমপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সুত্রে জানা গেছে, ত্রাণ পুনর্বাসন ও দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের গ্রামীণ অবকাঠামো সংস্কার ও রক্ষণাবেক্ষণ কর্মসুচীর আওতায় সৌর বিদ্যুতে জ্বললে সড়ক বাতি।

২০১৬ সাল থেকে উপজেলার তিনটি ইউনিয়ন ও একটি পৌর এলাকার বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠানে সোলার স্থাপন ও মেঠোপথে স্ট্রিট লাইট বসানোর কাজ শুরু হয়। গেল অর্থ বছর পর্যন্ত ইটকোল মনোনীত প্রতিষ্ঠানের মাধ্যমে ২ কোটি ৪৩ হাজার ৮শ ২৭ টাকা ব্যয়ে এ উপজেলায় ২শ ৬৯ টি সোলার ও স্ট্রিট লাইট বসানো হয়েছে।

১ নং খট্রামাধবপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোকলেছার রহমান জানান, তার এলাকায় যেখানে মানুষের চলাচল রয়েছে-সেসব স্থানে সৌর প্যানেলের মাধ্যমে আলো পৌঁছানো হচ্ছে। ফলে এখন রাতের আঁধারে মানুষ নিরাপদে চলাচল করছে। রাস্তাগুলো আলোকিত হওয়ায় অপরাধ কমে এসেছে। রাত নামলেই আলোয় আলোকিত হচ্ছে গ্রামীণ জনপদ।

খট্রামাধবপাড়া ইউনিয়ন যুবলীগ সভাপতি এনামুল হক চৌধুরী দুলাল জানান, চলতি বছর ইউনিয়ন পরিষদের মাধ্যমে ডাঙ্গাপাড়া বাজারে স্ট্রিট লাইট বসানো হয়েছে। এতে পাল্টে গেছে বাজারের চিত্র। বিদ্যুৎ গেলেও কোন সমস্যা হয়না।

হাকিমপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সজীবুল করিম দৈনিক খোলা কাগজকে জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘরে ঘরে বিদ্যুৎ ও বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে সারাদেশে গ্রামেগঞ্জে সৌর বিদ্যুতের প্রকল্প নেয়া হয়। তার অংশ হিসেবে হাকিমপুরেও ২০১৬ সাল থেকে প্রকল্পটির যাত্রা শুরু হয়।

সৌর বিদ্যুতের কারণে একদিকে বিদ্যুৎ সাশ্রয় হচ্ছে, অন্যদিকে গ্রামের মানুষ অন্ধকার থেকে আলোয় চলাচল করতে পারছে।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *