বৃহস্পতিবার-২১ নভেম্বর ২০১৯- সময়: রাত ১:০৭
বিরামপুরে অসহায় ও দরিদ্রদের বিনামূল্যে চোখের অপারেশন বিরামপুরে সাংবাদিকের বাড়ি ভাংচুরের ঘটনায় আটক-১ ৭ কেজি চালের মূল্যে মিলছে ১কেজি পেয়াজ বিরামপুরের বাজারে চিকিৎসা সেবা দিয়ে মানব সেবা করতে চাই-পর্যটন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হুমায়ুন কবীর বিরামপুরে নেশার ইনজেকশন ও ফেন্সিডিলসহ আটক-৩ হিলি চেকপোস্টে বিজিবি’র গোয়েন্দা সদস্যের বিরুদ্ধে সাংবাদিককে হয়রাণীর অভিযোগ বিরামপুরে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত বিরামপুরে প্রকল্প সমাপনী কর্মশালা গরীব ও অসহায় মানুষকে চিকিৎসা সেবা দিতে পারলে আমি শান্তি পাই জনবল ও সরঞ্জামের অভাবে আজও চালু হয়নি, নবাবগঞ্জ ফায়ার সার্ভিস স্টেশন

বিরামপুরে সবজি পরিচর্ষ্যায় ব্যস্ত কৃষক ঘুরে দাড়ানোর স্বপ্ন আগাম শাক-সবজি চাষ


ডাঃ নরুল হক-জেলার বিরামপুর উপজেলায় বিভিন্ন হাট-বাজারে শীতের আগাম সবজি উঠতে শুরু করেছে। এসব সবজি ভ্যান, রিকশা ভটভটি যোগে সরাসরি বাজারে উঠতে শুরু করেছে। দামও ভাল।

কৃষকেরা আগাম লাউ বেগুন, শীম, মুলা, ফুলকপি, বাধাকপি, শসা সহ বিভিন্ন সবজি চাষ করছেন। ধান চাষ করে বড় ধরনের লোকসান গুনে শীতের আগাম সবজি চাষ করে তা পুষিয়ে নেওয়ার প্রত্যাশা করছেন কৃষকেরা।

বিরামপুর উপজেলার কৃষি কর্মকর্তা নিকসন চন্দ্র জানান, বিরামপুর উপজেলায় চলতি খরিপ-১ মৌসুমে ১ হাজার ২শত হেক্টোর জমিতে শাখ-সবজি চাষাবাদের সম্ভবনা রয়েছে। এর মধ্যে শীতের আগাম সবজি চাষ হয়েছে ১ শত ৫০ হেক্টোর ।

চলতি অক্টোবর মাসের ১ম সপ্তাহ থেকে শুরু হয়েছে রবি মৌসুম। মৌসুমের শুরুতেই সবজি রোপন ও পরিচর্ষ্যার কাজ করছেন কুষকরা।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার শাখা যমুনা নদীর চরে মাহমুদ পুর, জোতবানী, ভেলার পাড় , পলিপ্রয়াগ পুর, চকবসন্তপুর, হওেকৃষ্টপুর, হাবিবপুর এলাকায় শীতের আগাম সবজি মুলা, বাধাকপি, ফুলকপি, বেগুন , পাটাশাখ, লাল শাখ, শীম, লাউশাখ প্রভৃতি শাখ-সবজিতে খেত ভরে গেছে। চাষিরা সবজি পরিচর্ষ্যার কাজে ব্যস্ত সময় পার করছে।

উপজেলার কাঠলা গ্রামের আবু সাঈদ, পারভবানী পুর গ্রামের রইচউদ্দিন বলেন, পর পর দুই বছর ধান চাষ করে তারা ক্ষতিগ্রস্থ হয়েছেন ।

কেশবপুর গ্রামের নওশাদ বলেন, বিগত বছর ৩ শত টাকা মন দরে ধান বিক্রি করে ক্ষতিগ্রস্থ হয়েছেন বলে এবার জমিতে আগাম শীতকালীন সবজি চাষ করে লাভের মুখ দেখছেন।

সফল চাষি আবু সাঈদ জানান, ধান গম চাষ করে আমরা খুব একটা লাভবান হতে পারিনি। ধান চাষ করে লোকসান গুনতে হয়। তাই শীতের শুরুতে শীতকালীন সবজি বাজারে তুলতে পারলে দাম ভালো পাওয়া যায় এবং অর্থনৈতিক ভাবে বেশ লাভ হয়।

এবার আগাম শীতকালীন সবজি চাষ করে দাম ভাল পাওয়ায় কৃষকরা লাভবান হচ্ছেন। কৃষকরা বিগত দুই বছরের ধান আবাদের ক্ষতির হিসেব পুষিয়ে ঘুরে দাড়ানোর স্বপ্ন দেখছেন।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *