মঙ্গলবার-২৬ মে ২০২০- সময়: দুপুর ২:৫৭
বিরামপুরে পৌর মেয়র সহ ৭ জন হোম কোয়ারেন্টাইনে বিরামপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী পালিত বিরামপুরে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি আটক বিরামপুরে লাখো কণ্ঠে ৭ মার্চের ভাষন পাঠ গুরুদাসপুরে এক বৃদ্ধা খুন বিরামপুরে সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত কাটলা হলি চাইল্ড স্কুল বিরামপুরে মুজিব বর্ষ উপলক্ষ্যে দিনব্যাপী অনুষ্ঠান দিদউফ বিরামপু‌রে দুস্থ শীতার্ত‌দের মা‌ঝে শীতবস্ত্র বিতরন বিরামপুরে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও জন্মশতবার্ষিকীর ক্ষণ গণনার সূচনা বিরামপুরে ১২ হাজার শিশুকে ভিটামিন এ প্লাস খাওয়ানো হয়েছে

দিনাজপুরে উপমহাদেশের বৃহৎ ঈদের জামাত

উপমহাদেশের অন্যতম বৃহৎ ঈদ-উল-আযাহার জামাত অনুষ্ঠিত হতে যাচ্ছে দিনাজপুরের গোর-এ-শহীদ বড় ময়দান ঈদগা মাঠে। আযোজকরা দাবি করেছেন, এবার শোলাকিয়াকেও ছাড়িয়ে যাবে এ ঈদের জামাত। প্রায় ৬ লাখ ধর্মপ্রাণ মুসল্লি অংশ গ্রহণ করবে। দেশের বিভিন্ন জেলা থেকে মুসুল্লিরা অংশ গ্রহণ করবে এ জামাতে।

ইতিমধ্যে এ জন্য সব প্রস্তুতি শেষ হয়েছে। উপমহাদেশের সর্ববৃহৎ ঈদগাহ মিনার দিনাজপুর গোর-এ শহীদ বড়ময়দানে এবার ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায় । এ উপলক্ষে ঈদগাহ মাঠ গোর-এ শহিদ বড় ময়দানের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

দিনাজপুর গোর-এ শহিদ ময়দানে ছোট্ট পরিসর থেকে বৃহৎ এই আয়োজনে এবারো ঈদ-উল আযাহার নামাজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রতিবছরে এ জামাতে মুসল্লির সংখ্যা বেড়েই চলেছে। শুধু এই জেলার ১৩টি উপজেলা থেকে নয় দেশের বিভিন্ন জেলা থেকেও মুসল্লিদের আগমণ ঘটে এ ঈদের জামাতে।

৬ষ্ঠ বারের মতো এবারও এই ঈদগাহ মাঠে সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত হবে। দিনাজপুর সদর আসনের এমপি জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এই বড় ঈদ জামাতের উদ্যোগ নিয়েছেন। এবারো আশা করছেন ৬ লাখেরও বেশি মুসল্লি নামাজ আদায় করবে এ মাঠে। এ নিয়ে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

দিনাজপুর পুলিশ সুপার সৈয়দ আবু সায়েম জানিয়েছেন, ৬ লক্ষাধিক মুসল্লি’র অংশগ্রহণে ঈদের প্রধান জামাত আয়োজনে থাকছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। ঈদগাহের চারপাশে মেটাল ডিটেক্টর দিয়ে মুসল্লি­দের তল্লাশির পর জামাতে প্রবেশ করানো হবে। বিপুল সংখ্যক পুলিশ সাদা পোশাকে ঈদগাহ প্রাঙ্গণে দায়িত্ব পালন করবেন।

র‌্যাবসহ অন্যান্য গোয়েন্দা সংস্থার কর্মীরাও নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণে সক্রিয় থাকবেন। মাঠের নিরাপত্তার জন্য নির্মিত হয়েছে ৪টি বিশাল পর্যবেক্ষণ টাওয়ার।

দিনাজপুরের ঐতিহাসিক গোর-এ শহীদ ময়দানের পশ্চিম প্রান্তে ২০১৫ সালে এ নির্মাণ কাজ শুরু হয় এই ঈদগার। নির্মাণের প্রায় দেড় বছরে এটি নামাজের জন্য পুরো প্রস্তুত করা হয়।

উপমহাদেশে এর তুলনা করার মতো অন্য কোনো ঈদগাহ মাঠ নেই। এটি একমাত্র ঈদগাহ। ৫২ গম্বুজের দুই পাশে ৬০ ফুট করে ২টি মিনার, মাঝখানে দু’টি মিনার ৫০ ফুট করে এবং প্রধান মিনারের উচ্চতা ৫৫ ফুট। এসব মিনার আর গম্বুজের প্রস্থ হলো ৫১৬ ফুট।

উপমহাদেশের সর্ববৃহৎ ঈদগাহ মিনার দিনাজপুর গোর-এ শহীদ বড় ময়দানে এবার  ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায় ।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *