শনিবার-২৫ জানুয়ারি ২০২০- সময়: ভোর ৫:২৭
গুরুদাসপুরে এক বৃদ্ধা খুন বিরামপুরে সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত কাটলা হলি চাইল্ড স্কুল বিরামপুরে মুজিব বর্ষ উপলক্ষ্যে দিনব্যাপী অনুষ্ঠান দিদউফ বিরামপু‌রে দুস্থ শীতার্ত‌দের মা‌ঝে শীতবস্ত্র বিতরন বিরামপুরে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও জন্মশতবার্ষিকীর ক্ষণ গণনার সূচনা বিরামপুরে ১২ হাজার শিশুকে ভিটামিন এ প্লাস খাওয়ানো হয়েছে দিনাজপুরের নবাবগঞ্জে সীতার কুটুরি গোচারণ ভূমিতে পরিণত কালো জাম ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে ঐতিহ্যবাহী খেজুর রস, কালের পরিক্রমায় প্রতি বছরই হাজির হয় শীত দিনাজপুর হতদরিদ্র শীতার্থ মানুষের পাশে এগিয়ে এসেছে ডিএফএর

গাইবান্ধায় ঝুঁকিপূর্ণ নারী প্রধান পরিবারসমূহকে অর্থ সহায়তা ও প্রশিক্ষণ

গাইবান্ধা থেকে আঃ খালেক মন্ডল-বে-সরকারি উন্নয়ন সংস্থা ছিন্নমূল মহিলা সমিতি (এসএমএস) বাস্তবায়নাধীন ‘ঝুঁকিপূর্ণ নারী প্রধান পরিবারসমূহকে জীবিকা কেন্দ্রিক জরুরী অর্থ সহায়তা প্রকল্পে’র উদ্যোগে গাইবান্ধায় জীবিকায়ন প্রশিক্ষণ ও অর্থবিতরণ করা হয়েছে।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) দুপুরে সদর উপজেলার গিদারী ইউনিয়ন পরিষদের সম্মেলন কক্ষে ইউএন উইমেনের আর্থিক সহায়তায় ও খ্রিষ্ট্রিয়ান এইডের সহযোগিতায় এই প্রশিক্ষণ ও অর্থবিতরণ করা হয়।

গিদারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. হারুনুর রশিদ ইদুর সভাপতিত্বে ও ছিন্নমূল মহিলা সমিতির সহকারী পরিচালক এ বি এম মাছুদুন্নবী লিপনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মো. আবদুল মতিন।

আরও বক্তব্য রাখেন ছিন্নমূল মহিলা সমিতির নির্বাহী পরিচালক মো. মুর্শীদুর রহমান খান, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আব্দুস সামাদ ও গাইবান্ধা প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি সৈয়দ নুরুল আলম জাহাঙ্গীর প্রমুখ।

মঙ্গলবার গিদারী ইউনিয়নের বিভিন্ন গ্রামের ৩২ জনকে ১০ হাজার করে টাকা দেওয়া হয় ও প্রশিক্ষণ প্রদান করা হয়। পর্যায়ক্রমে এই ইউনিয়নের ১২৭ জনকে এই টাকা বিতরণ ও প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রশিক্ষণ প্রদান করেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আব্দুস সামাদ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষা প্রকল্পের প্রোগ্রাম অফিসার মোস্তাফিজুর রহমান, বায়ো ফার্টিলাইজার ও বায়োগ্যাস প্রকল্পের কো-অর্ডিনেটর মো. মিজানুর রহমান, আইসিএস প্রকল্পের প্রোগ্রাম অফিসার সিরাজুল ইসলাম জাকির, বায়ো ফার্টিলাইজার ও বায়োগ্যাস প্রকল্পের মোটিভেটর মোছা. মাহফুজা নাসরিন, স্বেচ্ছাসেবক জান্নাতি খাতুন, সুলতানা কেয়া, সাংবাদিক উত্তম সরকার, রওশন আলম পাপুল, ফিরোজ কবীর মিলন ও সমাজসেবক খন্দকার সাফায়েতুর রহমান শাফি, স্বেচ্ছাসেবক হারেজ উদ্দিন জিলাদারসহ ইউপি সদস্য ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

ছিন্নমূল মহিলা সমিতি সুত্রে জানা গেছে, গাইবান্ধা সদর উপজেলার গিদারী, ঘাগোয়া ও কামারজানী ইউনিয়ন, সাঘাটার ভরতখালী, সাঘাটা, ঘুড়িদহ, জুমারবাড়ী ও হলদিয়া, ফুলছড়ির কঞ্চিপাড়া, উড়িয়া, ফজলুপুর ও ফুলছড়ি এবং সুন্দরগঞ্জ উপজেলার বেলকা, হরিপুর, চন্ডিপুর ইউনিয়নের ১৪০০ জনকে ১০ হাজার টাকা করে প্রদান চলমান রয়েছে।

এ ছাড়া ছাগল-ভেড়া ও হাঁস-মুরগি পালন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে প্রকল্পের সুবিধাভোগীদের। ইতোমধ্যে সাঘাটা ইউনিয়নে ৯৪, জুমারবাড়ীতে ৭৬, হলদিয়া ১০২, ঘুড়িদহে ৯৪, ভরতখালী ৯৪ ও গিদারী ইউনিয়নের ৩২ জনকে ১০ হাজার করে টাকা ও প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *