বুধবার-১৩ নভেম্বর ২০১৯- সময়: রাত ১২:৩৩
ঘোড়াঘাটে বানিজ্যিক ভাবে মাল্টা বাগান করে ব্যাপক সাফল্য পেয়েছে নাটোরের প্রতিবন্ধি প্রবীণ দম্পত্তি ভাতা নয়, চায় মুক্তিযোদ্ধার স্বীকৃতি নবাবগঞ্জে ইঁদুর কেটে ফেলছে কাঁচা আমন ধানের রোপা উৎপাদন ব্যাহত হওয়ার আশংকা কমেছে সময় ও দুর্ঘটনা,ঝালকাঠিতে ১৪ কি.মি মহাসড়ক নির্মাণ, স্বস্তিতে দক্ষিন-পশ্চিমাঞ্চলের যাত্রীরা রাজাপুরে ব্যক্তি উদ্যোগে শিক্ষার্থীদের জন্য ব্রীজ নির্মান, বই ও বেঞ্চ প্রদান মুক্তিযুদ্ধে গুলিবিদ্ধ প্রসঞ্জী রায়এর পাশে- এমপি গোপাল ঈদে মিলাদুন্নবী উপলক্ষে হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল হাসপাতালে লাইভ ওয়ার্কশপে বাংলাদেশে সবচেয়ে বড় রিং (স্টেন্ট) সফল প্রতিস্থাপন সম্পন্ন ধামইরহাটে তিন ভূয়া ডিবি পুলিশ আটক সম্মানি না পেয়ে চিকিৎসা দিতে এলেন হারবাল এ্যাসিস্টেন্ট!

আর্জেন্টিনা ও ব্রাজিল মাঠে নামছে রাতে

খেলাধুলা ডেস্ক-নামে প্রীতি ম্যাচ। কিন্তু প্রত্যেকটি দলের চোখ সুদূরে। দরজায় যে কড়া নাড়ছে বিশ্বকাপ। আর মাত্র ৮২ দিনের অপেক্ষা। তার পর রাশিয়ায় বসবে বিশ্ব ফুটবলের বৃহত্তম আর সবচেয়ে জাকজকমপূর্ণ আসর বিশ্বকাপ।

যার প্রাথমিক প্রস্তুতি হিসেবে আজ মাঠে নামছে ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, স্পেনের মতো শিরোপার অন্যতম দাবিদার দলগুলো।

ম্যানচেস্টার আর্জেন্টিনার প্রতিপক্ষ ইতালি, মস্কোতে ব্রাজিল খেলবে স্বাগতিক রাশিয়ার বিপক্ষে। বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি নিজ মাঠে আতিথ্য দিবে স্পেনকে।

পর্তুগাল নিজেদের ঝালাই করে নিবে মিসরের বিপক্ষে। মাঠে থাকছে ইংল্যান্ড, ফ্রান্সের মতো দলগুলোও।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে এক পর্যায়ে বাদ পড়ার শঙ্কায় ছিল দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে লিওনেল মেসির জাদুকরি হ্যাটট্রিকে হাফ ছেড়ে বাঁচে আলবিসেলেস্তে ভক্তরা।

আজ ইতালির সঙ্গে কোচ জর্জ সাম্পাওলির লক্ষ্য থাকবে গত অক্টোবরে নাইজেরিয়ার বিপক্ষে হারের খুঁতগুলো কাটিয়ে ওঠা। মেসি, সার্জিও অ্যাগুয়েরো, গঞ্জলো হিগুয়েইন, হাভিয়ের ম্যাশেরানোর মতো তারকারা থাকা সত্ত্বেও দলের বারবার ব্যর্থ হওয়ার উত্তর খুঁজে রাশিয়ায় একটি যথাযথ দল নির্বাচনের জন্য আজকের খেলাটিকে গুরুত্বপূর্ণ হিসেবেই দেখছেন সাম্পাওলি।

অন্যদিকে ১৯৫৮ সালের এ প্রথম বিশ্বকাপের আসরে নেই চারবারের চ্যাম্পিয়ন ইতালি। তাই আজকের ম্যাচটি আলাদাভাবে গুরুত্বপূর্ণ নয় আজ্জুরিদের জন্য। ইতালিয়ানদের বিপক্ষে সর্বশেষ দুই খেলায়ই জিতেছেন মেসিরা।

নিজেদের মাটিতে জার্মানির কাছে বিশ্বকাপের সেমি-ফাইনালে ৭-১ গোলে বিধ্বস্ত হওয়ার পর রাশিয়াকে ঘিরে নতুনভাবে স্বপ্ন দেখছে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। কোচ তিতের অধীনে এক কথায় দুর্দান্ত খেলছে সেলেচাওরা। বিশ্বকাপ বাছাইয়ে যার প্রমাণ রেখেছে তার দল।

তিতে জানিয়েছেন, ইতোমধ্যে রাশিয়ার জন্য ১৫ জন খেলোয়াড় নির্বাচন করে ফেলেছেন তিনি। বাকিদের ভাগ্য নির্ভর করবে আজকে রাশিয়া ও এর পর অন্যান্য প্রীতি ম্যাচগুলোর ওপর।

ঐতিহ্য ভেঙে রাশিয়ায় ব্রাজিলের ঘরোয়া লিগের সবচেয়ে কম ফুটবলারদের নিয়ে হয়ত দল সাজাবেন তিতে। রাশিয়া ও জার্মানির বিপক্ষে তার দল নির্বাচন সেদিকে ইঙ্গিত দেয়।

দুটি প্রীতি ম্যাচের জন্য ঘরোয়া লিগের মাত্র তিনজন খেলোয়াড়কে দলে রেখেছেন তিতে। ইনজুরির কারণে আজ রাশিয়ার সঙ্গে নেইমারের খেলা উপভোগ করতে পারবেন না সেলেচাও ভক্তরা।

জার্মানিতে ‘হেভিওয়েট ম্যাচে’ মুখোমুখি হবে জার্মানি ও স্পেন। বর্তমান চ্যাম্পিয়ন এবং তার আগের চ্যাম্পিয়নদের লাড়াই। স্বাভাবিকভাবেই ফুটবল ভক্তদের চোখ থাকবে খেলাটির ওপর।

ব্রাজিলে শিরোপা উঁচিয়ে ধরা জার্মান দলের অধিকাংশ থাকবেন না রাশিয়ায়। কোচ জোয়াকিম লো’র চ্যালেঞ্জ তাই ‘মেশিন’র মতো লড়াই করা আরেকটি দল তৈরি করা। বিশ্বকাপ বাছাই ও কনফেডারেশন্স কাপে সে পথে ভালোভাবেই হেঁটেছেন তিনি।

রাতে সুইজারল্যান্ডে মুখোমুখি হবে পর্তুগাল-মিসর, প্যারিসে কোচ দিদিয়ের দেশমের ফ্রান্সের প্রতিপক্ষ কলম্বিয়া, ইংল্যান্ডে খেলবে রাশিয়ায় খেলার যোগ্যতা হারানো নেদারল্যান্ডসের বিপক্ষে।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *