বুধবার-২৫ নভেম্বর ২০২০- সময়: রাত ৩:২৫
বিরামপুরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন করলেন ইউএনও দিনাজপুর-গোবিন্দগঞ্জ টু-লেন সড়ক প্রসস্তকরণ কাজ দ্রুত এগিয়ে চলছে দায়ের করা মামলায় স্থায়ী জামিন লাভ আপনাদের সেবা করার মধ্যে দিয়ে, এই ভালোবাসার প্রতিদান দিয়ে যাব-এমপি শিবলী সাদিক” হিলিতে সাংবাদিকদের সাথে নবাগত ইউএনও’র মতবিনিময় পৌর নির্বাচনে মেয়র পদে কুড়িগ্রামে আওয়ামীলীগের বর্ধিত সভা উলিপুরে বাসের ধাক্কায় শিশুর মৃত্যু, সড়ক অবরোধ ধামইরহাটে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনা উপলক্ষে র‌্যালী ও আলোচন সভা বাগেরহাট প্রেসক্লাবের কমিটিকে জাতীয় মফস্বল সাংবাদিক ফোরামের অভিনন্দন পোকার পেটে কৃষকের আখ

বিরামপুরে রোপা আমন ধান কাটায় ব্যস্ত আসিবাসী নারীরা

নয়ন হাসান, বিরামপুর-দিনাজপুরের বিরামপুর উপজেলায় এবার রোপা আমন চাষাবাদে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৭ হাজার ৫শ হেক্টর এবং অর্জন ধরা হয়েছে ১৭ হাজার ৫শ ৫ হেক্টর।

এতে করে সম্ভব্য চালে উৎপাদন হবে ৫১হাজার ২শ ৪১মেট্রিকটন।

এসময় আমন ধান কাটার কাজে ব্যস্ত সময় পার করছেন এলাকার আদিবাসী ক্ষুদ্র নৃ-গোষ্ঠির (সাঁওতাল) নারীরা।

১৮ নভেম্বর বুধবার উপজেলার খাঁনপুর ইউনিয়নে আমন ধানকাটার কাজে নিয়োজিত সাঁওতাল নারীদের সাথে কথা বলে জানাযায় যে, পুরুষদের দৈনিক মজুরী ৫শ টাকা হলেও নারী শ্রমিকদের মজুরী ৩শ টাকা। আবার পুরুষের চেয়ে কম মজুরীতে শ্রমিক পাওয়ায় চাষীরাও নারী শ্রমিকদের ক্ষেতে পরিচর্যার কাজে নিয়োজিত করছেন।

বিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা নিকসন চন্দ্র পাল জানান, বিরামপুর উপজেলায় এবার ১৭ হাজার ৫শ হেক্টর জমিতে আমন রোপনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। তিনি আরো জানান, অধিক ধানের দাম পাওয়ায় কৃষকরা অন্যান্য ফসলের চেয়ে ধান চাষে বেশি আগ্রহী হয়ে উঠেছে।

ফলে বন্যার প্রভাব মুক্ত অনুকূল আবহাওয়ায় বিরামপুর উপজেলায় এবার লক্ষ্য মাত্রার চেয়ে অধিক জমিতে আমনের চারা রোপন করা হয়েছে। কৃষকদের রোপনকৃত ধানের মধ্যে অন্যতম হচ্ছে গুটি সর্নাসহ বিভিন্ন জাতের ধান।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *