বুধবার-২৫ নভেম্বর ২০২০- সময়: রাত ২:৪৫
বিরামপুরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন করলেন ইউএনও দিনাজপুর-গোবিন্দগঞ্জ টু-লেন সড়ক প্রসস্তকরণ কাজ দ্রুত এগিয়ে চলছে দায়ের করা মামলায় স্থায়ী জামিন লাভ আপনাদের সেবা করার মধ্যে দিয়ে, এই ভালোবাসার প্রতিদান দিয়ে যাব-এমপি শিবলী সাদিক” হিলিতে সাংবাদিকদের সাথে নবাগত ইউএনও’র মতবিনিময় পৌর নির্বাচনে মেয়র পদে কুড়িগ্রামে আওয়ামীলীগের বর্ধিত সভা উলিপুরে বাসের ধাক্কায় শিশুর মৃত্যু, সড়ক অবরোধ ধামইরহাটে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনা উপলক্ষে র‌্যালী ও আলোচন সভা বাগেরহাট প্রেসক্লাবের কমিটিকে জাতীয় মফস্বল সাংবাদিক ফোরামের অভিনন্দন পোকার পেটে কৃষকের আখ

নবাবগঞ্জে জাতীয় উদ্যানে আশুড়ার বিলে ক্রসড্যাম সংস্কারের দাবিতে স্মারকলিপি প্রদান

এম এ সাজেদুল ইসলাম সাগর-দিনাজপুরের নবাবগঞ্জের জাতীয় উদ্যানে আশুরার বিলে ক্রসড্যাম সংস্কারের দাবিতে উপজেলা প্রশাসনের মাধ্যমে জেলাপ্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেছে উপজেলা মৎসজীবি সংগঠন বিল নার্সারী কমিটি।

বুধবার বিকেলে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালায় ইউএনও মোছাঃ নাজমুন নাহারের কাছে স্মারকলিপি দেন সংগঠনের সদস্য সদস্যারা।

আশুরার বিলের খটখটিয়া কৃষ্টপুর গ্রামে আশুরার বিলের কাছে কার্প জাতীয় মাছের বিল নাসার্রী স্থাপন করা হয় । কার্প জাতীয় মাছের ডিম ফুটানোর ফলে এবং বর্ষার সময় উক্ত নাসার্রী থেকে বিলে ছড়িয়ে পড়ার ফলে প্রচুর মাছের আধিক্য দেখা দেয়। কিন্ত এবছর আশুরার বিলে ক্রসড্যামের বাঁধ ভেঙ্গে যাওয়ার দরুন পানির স্তর নিচে নেমে যাওয়ায় বিলে পানি না থাকায় পুরো বিলে পরিবেশ জীববৈচিত্র হুমকির মুখে।

মৎসজীবি পারিবার গুলো মানবেতরদিনাতিপাত করছে। এ বিষয় মৎস কর্মকর্তা বলেন, আশুরার বিলে ৭০০শত মৎস জীবি পরিবার এ বিল থেকে জীবিকা নির্বাহ করে, ক্রসড্যাম ক্ষতিগ্রস্ত হওয়ায় বিলে পানি না থাকায় তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে মানবেতর দিনাতি পাত করছে । পরিবেশ জীববৈচিত্র হারাতে বসেছে। বিলের বৈচিত্র ফিরে আনতে দ্রত ক্ষতিগ্রস্ত ক্রসড্যামটি সংস্কারের জন্য কৃতপক্ষকে জানানো হয়েছে ।

এ বিষয়ে উপজেলা মৎস্য অফিসার মারজান আলী বলেন ক্রসড্যাম নিমার্ণ না করা হলে জীববৈচিত্র্য বিপন্ন হবে। তাই জরুরী ভিত্তিতে ক্রসড্রাম সংস্কার সহ বাধ নির্মান করা জরুরী প্রয়োজন।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *