বুধবার-২৫ নভেম্বর ২০২০- সময়: রাত ২:১৫
বিরামপুরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন করলেন ইউএনও দিনাজপুর-গোবিন্দগঞ্জ টু-লেন সড়ক প্রসস্তকরণ কাজ দ্রুত এগিয়ে চলছে দায়ের করা মামলায় স্থায়ী জামিন লাভ আপনাদের সেবা করার মধ্যে দিয়ে, এই ভালোবাসার প্রতিদান দিয়ে যাব-এমপি শিবলী সাদিক” হিলিতে সাংবাদিকদের সাথে নবাগত ইউএনও’র মতবিনিময় পৌর নির্বাচনে মেয়র পদে কুড়িগ্রামে আওয়ামীলীগের বর্ধিত সভা উলিপুরে বাসের ধাক্কায় শিশুর মৃত্যু, সড়ক অবরোধ ধামইরহাটে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনা উপলক্ষে র‌্যালী ও আলোচন সভা বাগেরহাট প্রেসক্লাবের কমিটিকে জাতীয় মফস্বল সাংবাদিক ফোরামের অভিনন্দন পোকার পেটে কৃষকের আখ

দিনাজপুরে বাংলাদেশকে যহ্মামুক্ত করতে হলে গনসচেতনতা প্রয়োজন

স্টাফ রির্পোটার,দিনাজপুর- দিনাজপুর জেনারেল হাসপাতালের আরএমও ডাঃ পারভেজ সোহেল রানা বলেছেন, বাংলাদেশকে যহ্মামুক্ত করতে হলে ব্যাপক গণসচেতনতার প্রয়োজন।

যহ্মা একটি প্রাচীন ঘাতক ব্যধি। প্রতি বছর বাংলাদেশ বহু লোক এ রোগে মৃত্যুবরণ করছে। পূর্বে এ রোগের চিকিৎসা ছিলো না।

বর্তমানে যহ্মা’র চিকিৎসা ও ঔষধ বিনামূল্যে প্রদান করা হচ্ছে। এক নাগাড়ে ২ সপ্তাহ বা তার অধিক সময় ধরে কাশি যহ্মার প্রধান লক্ষন। যে সমস্ত ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা মত তারাই প্রধানত যহ্মা রোগে আক্রান্ত হয়। তাই প্রতিটি যহ্মা রোগীর দ্রুত রোগ নির্ণয় ও চিকিৎসা সম্পন্ন করা যহ্মা প্রতিরোধের অন্যতম শ্রেষ্ঠ উপায়। আসুন, আমরা সবাই মিলে যহ্মামুক্তা বাংলাদেশ গড়ি।

 প্রবীন হিতৈষী সংঘ দিনাজপুর কার্যালয়ে বাংলাদেশ জাতীয় যহ্মা নিরোধ সমিতি (নাটাব) দিনাজপুর জেলা শাখা আয়োজিত “২ সপ্তাহ বা তার অধিক সময়ে কাশি যহ্মা রোগের প্রধান লক্ষন”-এই শ্লোগানকে সামনে রেখে যহ্মা রোগ নিয়ন্ত্রণে গণসচেতনতা বৃদ্ধিতে সুশীল সমাজের প্রতিনিধিগণের ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

প্রবীন হিতৈষী সংঘ দিনাজপুর জেলা শাখার সভাপতি প্রফেসর এম.এ জব্বার এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ২৫০ শয্যা বিশিষ্ট দিনাজপুর জেনারেল হাসপাতালের আর.এমও ডাঃ পারভেজ সোহেল রানা।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রবীন হিতৈষী সংঘের সাধারন সম্পাদক বিশিষ্ট চিকিৎসক ডাঃ চৌধুরী মোসাদ্দেকুল ইজদানী।

স্বাগত বক্তব্য রাখেন, নাটাব দিনাজপুর জেলা শাখার সাধারন সম্পাদক কাশী কুমার দাস। সঞ্চালকের দায়িত্ব পালন করেন নাটাব রংপুর বিভাগীয় আঞ্চলিক সমন্বয়কারী মোঃ কাওছার উদ্দিন।

মুক্ত আলোচনায় অংশ নেন অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতির চেয়ারম্যান  মোঃ মোকাররম হোসেন খান, সাধারন সম্পাদক আব্দুল মতিন, অধ্যক্ষ ইসমাইল হোসেন, এ.কে.এম মেহেরুল্লাহ বাদল ও আলেয়া বেগম।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *