শুক্রবার-১৪ আগস্ট ২০২০- সময়: সকাল ৬:৪৬
বিরামপুরে পৌর মেয়র সহ ৭ জন হোম কোয়ারেন্টাইনে বিরামপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী পালিত বিরামপুরে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি আটক বিরামপুরে লাখো কণ্ঠে ৭ মার্চের ভাষন পাঠ গুরুদাসপুরে এক বৃদ্ধা খুন বিরামপুরে সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত কাটলা হলি চাইল্ড স্কুল বিরামপুরে মুজিব বর্ষ উপলক্ষ্যে দিনব্যাপী অনুষ্ঠান দিদউফ বিরামপু‌রে দুস্থ শীতার্ত‌দের মা‌ঝে শীতবস্ত্র বিতরন বিরামপুরে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও জন্মশতবার্ষিকীর ক্ষণ গণনার সূচনা বিরামপুরে ১২ হাজার শিশুকে ভিটামিন এ প্লাস খাওয়ানো হয়েছে

কৃষিবিদ মাহমুদুল দিনাজপুর জেলার শ্রেষ্ঠ কর্মকর্তার পদক লাভ

 

মোহাম্মাদ মানিক হোসেন-কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যে সকল ব্যক্তিবর্গের নিরলস প্রচেষ্টায় এদেশের কৃষিতে উন্নয়ন হচ্ছে তারই এক অসাধারণ ব্যক্তিত্ব কৃষিবিদ মোঃ মাহমুদুল হাসান। তিনি বর্তমানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের চিরিরবন্দর উপজেলায় কৃষি অফিসার হিসাবে কর্মরত আছেন।

বিগত ২০১৬ সালের ২৩ ফেব্রুয়ারী তিনি দিনাজপুর জেলার চিরিরবন্দরে যোগদানের পরে এখানকার কৃষি ক্ষেত্রে এক বৈপ্লবিক পরিবর্তন আনয়ন করেন। যার স্বীকৃতি স্বরুপ ২০১৮ সালের কাজের জন্য ২০১৯ সালে বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ির পক্ষ থেকে তাকে দিনাজপুর জেলার শ্রেষ্ঠ কর্মকর্তা হিসাবে শ্রেষ্ঠ কর্মকর্তার পদক প্রদান করা হয়।

১৯ ডিসেম্বর দিনাজপুরে জেলা ও উপজেলা পর্যায়ের ডিএই এর শ্রেষ্ঠ কর্মকর্তা নির্বাচন-২০১৯ উপলক্ষে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি কর্তৃক আয়োজিত পুরষ্কার ও সনদপত্র বিতরনী ও সমাপনী অনুষ্ঠানে কৃষিবিদ মোঃ মাহমুদুল হাসানকে এ সম্মাননা প্রদান করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ ড. মো. আবদুল মুঈদ।

ডিজিটালাইজড লাগসই ও টেকসই আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণের ক্ষেত্রে অসামান্য সাফল্য অর্জনকারী হিসাবে তাকে এ সম্মাননা প্রদান করা হয়।

তার দিকনির্দেশনায় শস্যভান্ডার খ্যাত বৃহত্তর চিরিরবন্দর উপজেলার কৃষিতে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। কৃষিক্ষেত্রে এ সকল সাফল্যের মধ্যে তার উল্লেখযোগ্য অবদান গুলো হলো-সুগন্ধি জাতের ধান ব্রিধান-৩৪,৭০ ও ৭৫ ও নতুন জাতের ধানের চিরিরবন্দরে সম্প্রসারন ও আধুনিক পরিবেশ বান্ধব চাষাবাদ কৌশল ও প্রযুক্তি গ্রহনে ধানের ফলন বেশী হওয়ায় খাদ্যে স্বয়ংসম্পূনতা অর্জন।

চিরিরবন্দর উপজেলায় দায়িত্ব পালনকালে কৃষি উন্নয়ন সর্ম্পকিত সংবাদ ২৫৮টি বিভিন্ন দৈনিক,সাপ্তাহিক ও পাক্ষিক স্থানীয় জাতীয় অনলাইন মিডিয়াতে প্রচার ও লিচু বাগান সম্পাসারন লিচু বাগানে মৌ বাক্স স্থাপন। উচ্চ মূল্যের ফসলের চাষ সম্পাসারন ও উপজেলার তেতুঁলিয়া ইউনিয়নে ফিয়াক কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালকের ও বিভিন্ন উর্ধতন কর্তৃপক্ষের পরিদর্শন।

এছাড়া তিন ফসলি জমিকে চার ফসলীতে রুপান্তর করে কৃষি জমির সর্বোত্তম ব্যবহারের অনন্য দৃষ্টান্ত স্থাপন ও মানব স্বাস্থ্য সংরক্ষনার্থে তার দিকনির্দেশনায় বিষমুক্ত সবজি ও ফল উৎপাদনের লক্ষ্যে সেক্স ফেরোমেন ফাঁদ ব্যবহার সফলভাবে সম্প্রসারণ করা হয়েছে।

সর্বোপরি আধুনিক কৃষি প্রযুক্তি ডিজিটাল পদ্ধতিতে সফলভাবে সম্প্রসারণের লক্ষ্যে মোবাইল ফোনের মাধ্যমে সকল উপ-সহকারি কৃষি অফিসারদের সাথে নিবিড় যোগাযোগ রক্ষা। কৃষকগণ সারাদিন মাঠে কর্মব্যস্ত থাকেন তাই মাঝে মাঝে বড় পর্দায় চিত্ত বিনোদনসহ আধুনিক কৃষি প্রযুক্তি প্রদর্শন করা।

তারই উদ্যোগে চিরিরবন্দর উপজেলায় সকল কৃষি উপ-সহকারীদের ফেসবুকের মাধ্যমে যোগাযোগের দ্বারা প্রধানমন্ত্রীর “ভিশন ২০২১” সফল বাস্তবায়নের নিমিত্তে সবার সার্বিক সহযোগিতায় দিনাজপুর জেলার চিরিরবন্দরের কৃষি উন্নয়ন অত্যন্ত সফলতার সাথে এগিয়ে চলছে।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *